ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

মাদকে সয়লাব রাজধানীর মিরপুর

হাত বাড়ালেই মিলছে মাদক। মাদকের জোয়াড়ে ভাসছে রাজধানীর গোটা মিরপুর। সরকার ও আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর চলমান ঘোর মাদক বিরোধী অভিযানকে তোয়াক্কা না করে প্রকাশ্যেই নানা রকম মরণ নেশার রমরমা বানিজ্য চালিয়ে আসছে মিরপুরের কিছু চিহ্নিত ও সংঘবদ্ধ মাদক কারবারীরা। বিশেষ করে ডিএমপির মিরপুর বিভাগের শাহ আলী থানার অন্তর্ভুক্ত হযরত শাহ আলী (রঃ) মাজার শরীফকে কেন্দ্র করে


মাদক ব্যবসায়ী ও মাদকসেবীদের অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসী। 


এলাকাবাসীর অভিযোগ ও তাদের ভাষ্যমতে,  ২০/২৫ জনের একটি সংঘবদ্ধ সিন্ডিকেট সক্রিয়ভাবে নিয়োজিত রয়েছে মাদক বিক্রিতে। মাজার শরীফে আগন্তক যে কাউকে প্রকাশ্য দিবালোকে ডেকে ডেকে বিভিন্ন প্রকার মাদক কিনতে আহ্বান করছে এরা। এতে করে বিব্রতকর পরিস্থিতিতে পড়ছেন সুশীল সমাজ।


নাম প্রকাশে অনিচ্ছুক মাজার শরীফের একজন দোকানদার বলেন,মাজার কেন্দ্রীক যারা মাদক বিক্রি করছে তাদের বেশিরভাগই ভাসমান সুবিধাবঞ্চিত টোকাই ও ভ্রাম্যমান পতিতা। তবে নেপথ্যে থেকে এদের নিয়ন্ত্রণে রয়েছে শক্তিশালী ও প্রভাবশালী সিন্ডিকেট। এলাকার চিহ্নিত কিশোর গ্যাংয়ের কিছু সদস্যসহ শাহ আলী থানা ছাত্রলীগের একজন নেতার পিতা পরিচয় দিয়ে আনিস মিয়া নামে এক ব্যাক্তি এই মাদক ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ করেন বলেও অভিযোগ করেন এই দোকানি।


নাম প্রকাশে একজন মাদক ব্যবসায়ী বলেন,ছাত্রলীগ নেতার বাবা পরিচয় দিয়ে প্রভাব খাটিয়ে আনিস মিয়া আমাদের এই কাজ করতে বাধ্য করেন। অনেক সময় মারধোর করে টাকাপয়সা ছিনিয়ে নেয় এই আনিস।


নাম প্রকাশে অনিচ্ছুক অপর একজন স্থানীয় বাসিন্দা জানান,মিরপুর এলাকার বিভিন্ন ব্যস্ততম এলাকা কেন্দ্রীক ছিনতাইকারী চক্রের অভয়াশ্রম এই মাজার শরীফ। প্রায় অর্ধ শতাধিক শিশু-কিশোর ছিনতাইকারীর সমন্বয়ে গঠিত এই সিন্ডিকেটের ছিনতাইকৃত মোবাইল ফোন,পার্টস ব্যাগসহ মূল্যবান সামগ্রী এই আনিসের কাছেই জমা হয়। বিনিময়ে তাদের কপালে জোটে দু'একশত টাকা আর ডেন্ড্রাইট (ড্যান্ডি) নামক এক কৌটা আঠা। যা এই মাদকাসক্ত ছিনতাইকারী শিশু-কিশোরদের নিকট এক ধরণের জনপ্রিয় মাদক।


অপরদিকে দারুসসালাম থানাধীন বাগবাড়ী এলাকার নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক বাসিন্দা বলেন, মাদক ব্যবসায়ের দিক থেকে মোহাম্মদপুরের বিহারী ক্যাম্পে পরিনত হয়েছে গাবতলীর বাগবাড়ী এলাকাটি।  বাগবাড়ী এলাকায় পুলিশের সোর্স পরিচয়ে সুমন,আবুল,হারুন, ব্যবসায়ী রমজান,বুশ ,সাহা ,স্বপন ,রাসেল ওরফে সুরা,দুলাল গাজা,ইয়াবা হেরোইনের রমরমা ব্যবসা চালিয়ে আসছে। 


এদিকে গোলারটেকের জাহাঙ্গীর, বর্ধনবাড়ীর ফয়সাল ফেন্সিডিল ও ইয়াবার রমরমা কারবার চালিয়ে আসছে। পালপাড়া এলাকার চিহ্নিত সন্ত্রাসী অস্ত্রসহ একাধিক মামলার আসামী জনি, জহুরাবাদের নবী, ছোট দিয়াবাড়ির নাসির, নয়ন, কাজল, পিয়াস (কালা গরু), বাবুর্চী বাড়ির টিটু, (ফর্মা টিটু), অলি, ওহাব, শিপলু, সামচু ইয়াবা ট্যাবলেট বিক্রিতে শীর্ষে রয়েছে।


দিয়াবাড়ির বিল্লাল, শফিক ও তার স্ত্রী, আরমান ও সুমন কথিত সোর্স জাকিরের নিয়ন্ত্রনে চালাচ্ছে ইয়াবা, গাঁজা, ইরোইনের রমরমা বানিজ্য। রয়েল সিটি ও তুরগ সিটি এলাকাসহ পুরো বেরী বাঁধ এলাকায় হাবিব ওরফে গোল্ডেন হাবিব পাইকারী ও খুচরা ব্যবসায়ীদের সর্বরাহ করছে ইয়াবা। শাহ্ আলী থানা এলাকার শাকিল (ছ্যাঙ্গা শাকিল), জয়নাল (ফিটিং জয়নাল), মিনু, দাত ভাঙ্গা রুবেল, লুঙ্গী জামাল, চিড়িয়াখানা রোডের সামাদ, গুদারাঘাটের বাবু ও কিংশুকের গেইটে পারুলির চিহ্নিত মাদক স্পটে দেদারসে মাদক বেচাকেনা করছে শাহ আলম। এইচ ব্লকের কাজীফুরী স্কুলের সামনে ও আশপাশের এলাকায় রানা বাহিনী, অপর চিহ্নিত নয়ন তারার মাদকের স্পটে জুয়েল, মামুন ও ইকবাল সেলসম্যান হিসেবে ধুমচে বিক্রি করছে ইয়াবা। ডি ব্লকের ৩ নম্বর রোডে হাতেমের ছেলে ছাদ্দাম, হাতকাটা মামুন, ভাঙ্গারী কাকা ভাঙ্গারী ব্যবসার আড়ালে আশপাশের এলাকায় পাইকারী ইয়াবা সর্বরাহ করে আসছে।


এ প্রসঙ্গে আবদুল মান্নান নামে স্থানীয় বাসিন্দা জানান, মাদক ব্যবসায়ীদের অত্যাচারে এলাকাবাসী চরম অসহায় হয়ে পড়েছে। মাদকের সহজলভ্যতায় এলাকার স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থীরাও ঝুকে পড়ছে মাদকের দিকে। তাছাড়া স্কুল কলেজ পড়ুয়া ছাত্রীরাসহ এলাকার বিভিন্ন গার্মেন্টসে কর্মরত নারীদের আসা যাওয়ার পথে ইফটিজিংসহ নানা হয়রানীর শিকার হতে হয় মাদকসেবীদের হাতে।


চিহ্নিত মাদক ব্যবসায়ীদের অনেকে বর্তমানে জেলহাজতে থাকলেও কারাগারে বসেই তাদের বিশাল মাদক ব্যবসা নিয়ন্ত্রণ করছেন তারা। চুরি, ছিনতাই আনুপাতিক হারে বৃদ্ধি পেয়েছে। আমরা স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে বিনীত অনুরোধ করছি, অতিসত্ত্বর এসব চিহ্নিত মাদক কারবারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে এলাকাবাসীকে উদ্ধুদ্ধ সমস্যা থেকে পরিত্রানের ব্যবস্থা করুন।

 

এবিষয়ে ডিএমপির মিরপুর বিভাগের শাহ আলী থানার অফিসার ইনচার্জ মওদুদ হাওলাদার বলেন,আমরা মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করে অনেক মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠিয়েছি। এধরণের কোনো অভিযোগের সত্যতা পেলে সে যে বা যারাই হোক,তাদের বিরুদ্ধে অবশ্যই প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ads

Our Facebook Page